Page

My Blog List

Saturday, August 24, 2013

USB দিয়ে তৈরি করুন Windows XP এবং পেন্ড্রাইভ দিয়ে সেটআপ দিন আপনার কম্পিউটার

শিরোনাম পড়েই হয়তো বুঝে গেছেন যে আমি কি বিষয়ে পোস্ট লিখতে চলেছি। বর্তমান জুগে ইউ এস বি (USB) এর প্রয়োজনিতা এত বেড়েছে তা বলে বা লিখে প্রকাশ করা যাবে না। তাই আজ আমি আপনাদের সাথে ইউ এস বি (USB) দিয়ে কিভাবে উইন্ডোজ ইন্সটল করবেন তাই দেখাব।
অনেকের ল্যাপটপ অপটিক্যাল সিডি রোম বা ডেক্সটপ পিসির সিডি রোম নষ্ট হয়ে যাওয়ার কারনে উইন্ডোজ ইন্সটল করা অনেক ঝামেলার হয়ে যায়। তাই সেই ঝামেলা থেকে মুক্তি দিতে আপনাদের জন্য আমার এই পোস্ট।

প্রথম ধাপঃ ডাউনলোড

এখানে ক্লিক করে সফটওয়্যার টি জিপ (*.zip) আকারে ডাউনলোড করুণ এবং সেটি ওপেন করুণ। একটি ফোল্ডার পাবেন সেটাকে আপনার যেকোনো একটি ড্রাইভ যে ড্রাইভে ৭৫০ মেগাবাইট খালি আছে সেখানে রাখুন।

(Password: bdrong)

দ্বিতীয় ধাপঃ ইউএসবি (USB) ফ্ল্যাশ ডিস্ক প্রয়োজন

এবার আপনার পিসিতে ৭৫০ মেগাবাইট ধারণ ক্ষমতা সম্পন্ন একটা মেমোরি কার্ড বা যেকোনো USB ফ্ল্যাশ ডিস্ক প্রবেশ করান।
মনে রাখবেনঃ USB তে যে ডিভাইস টি প্রবেশ করিয়েছেন তার মধ্যে প্রয়োজনীয় কোন ফাইল থাকলে সরিয়ে রাখুন কারন সেটা ফরম্যাট করতে হবে।

তৃতীয় ধাপঃ ফরম্যাট ইউএসবি (USB) ফ্ল্যাশ ডিস্ক

মনে রাখবেনঃ নিচের সকল ধাপ গুলো উইন্ডোজ এক্সপি দিয়ে করতে হবে। অন্যান্য অপারেটিং সিস্টেম দিয়ে করলে হয়তো ছোট-খাটো সমস্যা হতে পারে। আপনি যদি অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে কোন সমস্যা নাই।
আপনার ডাউনলোড করা সেই ফোল্ডার টি অপেন করুণ এবং সেখানে USB_MultiBoot_10.cmd নামে একটি ফাইল আছে সেটা ওপেন করুণ
। দেখুন নিচের চিত্রের মত একটি উইন্ডো ওপেন হয়েছে।

কিবোর্ড থেকে যেকোনো একটি বাটন চাপ দিন। আবার আগের উইন্ডো তে নতুন ম্যাসেজ সেখানে ইউএসবি (USB) ফ্ল্যাশ ডিস্ক ফরম্যাট করার জন্য কয়েক ধরনের সফটওয়্যারের বর্ননা দেয়া আছে।
আমরা উপরের দেখা চিত্রের দেখানো ইউএসবি (USB) ফ্ল্যাশ ডিস্ক ফরম্যাট করার জন্য প্রথম সফটওয়্যার টা ব্যাবহার করব। তার জন্য কিবোর্ড থেকে P লিখে এন্টার বাটনে চাপ দিন। নিচের চিত্রের মত নতুন উইন্ডো আসবে।
এবার সব কিছু বহাল রেখে স্টার্ট (Start) বাটনে ক্লিক করুণ।
ইয়েস (Yes) বাটনে ক্লিক করুণ
আবারও ইয়েস (Yes)  বাটনে ক্লিক করুণ
এবার ওকে (OK) বাটনে ক্লিক করুণ
এবার PeToUSB সফটওয়্যার টি বন্ধ করলেই আগের উইন্ডোতে নিচের চিত্রের মত নতুন ম্যাসেজ আসবে।

চতুর্থ ধাপঃ ইউএসবি (USB) ফ্ল্যাশ ডিস্ক এ উইন্ডোজ এক্সপি ডাউনলোড

এখন আপনার পিসিতে উইন্ডোজ এক্সপির একটা সিডি প্রবেশ করান (কি? আপনার সিডি রোম নষ্ট? এক্ষনি কারও ধার করেন আনেন। বা আপনার হার্ড ডিস্ক এ যদি উইন্ডোজ এক্সপির সিডি কপি করা থাকলে সিডি রোমের প্রয়োজন নাই।) এক্সপির সিডিটা হয়তো অটমেটিক ওপেন হতে পারে সেটাকে বন্ধ করুণ।
উপরের দেখা চিত্রে দেখানো উইন্ডোতে কিবোর্ড থেকে ১ (1) লিখে এন্টার বাটনে চাপ দিন। নিচের চিত্রের মত আসবে।
এবার কোনটি আপনার প্রবেশ হওয়া উইন্ডোজ এক্সপির সিডি ড্রাইভ টি দেখিয়ে দিন বা আপনার হার্ড ডিস্ক এর কোন জায়গাই উইন্ডোজ এক্সপির সিডি কপি করা আছে তা দেখিয়ে দিয়ে ওকে (OK) করুণ। নিচের মত একটি উইন্ডো আসবে।
উপরে চিত্রের উইন্ডো তে ইয়েস (Yes) বাটনে ক্লিক করুণ। নিচের চিত্রের মত আসবে।
উপরে চিত্রের উইন্ডো তে ইয়েস (Yes) বাটনে ক্লিক করলে এখনি প্রয়োজনীয় তথ্য দিয়ে দিতে হবে এতে উইন্ডোজ ইন্সটল হওয়ার সময় কম সময় লাগবে ও অটোমেটিক ইন্সটল হবে। নো (No) বাটনে ক্লিক করলে এখন কিছু প্রয়োজনীয় তথ্য ও উইন্ডোজ ইন্সটল হওয়ার সময় কিছু প্রয়োজনীয় তথ্য দিয়ে উইন্ডোজ ইন্সটল করতে হবে। আর যদি ক্যানসেল (Cancel) করেন তাহলে উইন্ডোজ ইন্সটল হওয়ার সময় সকল তথ্য দিতে হবে।
আমার মতে সেখানে ইয়েস (Yes) করাটাই ভালো হবে। তাই ইয়েস করুণ এবং নিচের চিত্র অনুযায়ী আপনার প্রয়োজনীয় তথ্য দিন।
এখানে আপনার নাম দিন এবং ওকে (OK) বাটনে ক্লিক করুণ যেমনঃ Aminul Islam
এখানে আপনার অরগানাইজেশন এর নাম দিন এবং ওকে (OK) বাটনে ক্লিক করুণ যেমনঃ BD RONG DOT COM
এখানে উইন্ডোজ এক্সপির সিরিয়াল নং দিন এবং ওকে (OK) বাটনে ক্লিক করুণ। মনে রাখবেনঃ এখানে যে সিরিয়াল টি দেয়া আছে সেটা উইন্ডোজ ইন্সটল করার পর এক মাস মেয়াদ হবে। তাই আপনার সিডির সাথে দেয়া সিরিয়াল ব্যবহার করুণ।
এখানে আপনার পিসির কি নাম রাখবেন তা লিখুন। মনে রাখবেনঃ এমন একটি নাম ব্যবহার করুণ যে নামটি আপনার ফুল নেম ও ইউজার নেম এর সাথে হুবহু না মিলে যায়।
এখানে Administrator একাউন্টের জন্য পাসওয়ার্ড দিন। না দিতে চাইলে স্টার (*) লিখে ওকে করুণ।
এখানে আপনার টাইম জোন এর কোড দিন। এখানে বাংলাদেশ এর টাইমজোন নাই তাই বলে চিন্তার কোন কারন নাই। ২০৫ লিখে দিন এবং উইন্ডোজ ইন্সটল করার পর টাইম ঠিক করে নিবেন।
যারা ল্যান নেটওয়ার্ক ব্যবহার করেন তারা এখানে তাদের ওয়ার্কগ্রুপ  এর নাম দিন। আর যারা এই সম্বন্ধে বুঝেন না তারা WORKGROUP  লিখে ওকে করুণ।
এখানে আপনার ব্যবহারকারী নাম দিন যে নামটা স্টার্ট মেনুতে দেখা যাবে।
একবার চোখ বুলিয়ে দেখেনিন সব কিছু ঠিকঠাক আছে কি না। ঠিক থাকলে ওকে (OK) বাটনে ক্লিক করুণ। এবার আগের উইন্ডো তে নিচের মত নতুন ম্যাসেজ আসবে।
এবার এখানে ২ (2) লিখে এন্টার বাটনে চাপ দিন দেখুন নিচের মত একটা উইন্ডো আসবে।
এবার আপনার পিসিতে যুক্ত হয়ে থাকা আপনার ইউএসবি (USB) ফ্ল্যাশ ডিস্ক টি নির্বাচন করে ওকে বাটনে ক্লিক করুণ। আগের উইন্ডো তে ফেরত যাবে। সেখানে ৩ (3) লিখে এন্টার বাটনে চাপ দিন তাহলেই আপনার USB ফ্ল্যাশ ডিস্ক এ উইন্ডোজ এর সেটাপ ফাইল গুলো কপি হওয়া সুরু করবে।

কপি চলাকালীন উইন্ডো টি উপরের চিত্রের মত স্ক্রলিং হতে থাকবে। কপি সুরু হওয়ার কিছুক্ষণের মধ্যে নিচের চিত্রের মত একটি ম্যাসেজ  আসতে পারে।
এখানে ইয়েস (Yes) বাটনে ক্লিক করুণ।
কপি হচ্ছে ………………………………… ১০ থেকে ১৫ মিনিট সময় লাগতে পারে। এর মধ্যে আবারও নিচের মত একটি মাসেজ আসবে।
এখানেও ইয়েস (Yes) বাটনে ক্লিক করুণ।
ব্যাস হয়ে গেছে এবার যেকন একটি বাটনে চাপ দিন সাথে সাথে উপরের উইন্ডো টি বন্ধ হয়ে যাবে। হয়ে গেল আপনার বুটেবল USB ফ্ল্যাশ ড্রাইভ।

পঞ্চম ধাপঃ উইন্ডোজ ইন্সটল

এবার যে পিসিতে উইন্ডোজ টি ইন্সটল করবেন সেই পিসিতে আপনার বানানো বুটেবল USB ফ্ল্যাশ ড্রাইভ টি যুক্ত করে পিসি রিস্টার্ট করুণ|
বুট করার জন্য বায়োস সেটাপ থেকে  First Boot হিসেবে Removal Device সিলেক্ট করুণ।  কিছু কিছু পিসিতে F2,F9,F10,Del,Esc তে বুট মেনু আসে সেখানেও First Boot হিসেবে Removal Device সিলেক্ট করতে পারেন।
মনে রাখবেনঃ কিছু কিছু পুরাতন পিসিতে USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট নাও হতে পারে সেক্ষেত্রে আমার কোন দোষ নাই।
উপরের সকল কাজ গুলি ঠিক-ঠাক ভাবে সম্পন্ন করতে পারলে বুট মেনু তে নিচের চিত্রের মত আসবে।
এই মেনু থেকে প্রথম অপশন (1. Begin TXR Mode Setup Windows XP, Never unplug USB-Drive Until Logon) নির্বাচন করে এন্টার বাতনে চাপ দিন।
নিচের উইন্ডোর মত উইন্ডোজ এর সকল সেটাপ ফাইল কপি হওয়া সুরু করবে।
এর পরে যেভাবে উইন্ডোজ এর সিডি থেকে ইন্সটল করে থাকেন সেই সকল পদ্ধতি অনুসরণ করুণ। সেটাপ চলা কালীন প্রথম রিস্টার্ট হওয়ার পর আবার সেই বুট মেনু থকে First Boot হিসেবে Removal Device সিলেক্ট করুণ। এবং নিচের চিত্র অনুযায়ী দ্বিতীয় অপশন (2. and 3. Continue with GUI Setup Windows XP + Start XP From HD1 ) নির্বাচন করে এন্টার বাটনে চাপ দিন।
একই ভাবে উইন্ডোজ এর সিডি থেকে ইন্সটল করে থাকেন সেই সকল পদ্ধতি অনুসরণ করুণ।
মনে রাখবেনঃ উইন্ডোজ সেটাপ চলাকালীন ভুল করেও আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ আপনার পিসি থেকে ডিস্কানেক্ট করবেন না।
মাত্র ১৫-২০ মিনিটের মধ্যেই উইন্ডোজ এক্সপি ইন্সটল হয়ে যাবে।
আমার লেখা প্রথম পোস্ট টি আপনাদের কেমন লেগেছে ও আপনার কি কি বুঝতে সমস্যা হচ্ছে তা আমাকে মন্তব্যের মাধ্যমে জানান।
    *********          ****************                         ***********


ফ্রী ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ( IDM 7.1 ) ডাউনলোড করুন। সিরিয়াল কীর ঝামেলা নেই


ঘুলা ছবি পরিস্কার করুন এক ক্লিকে 

No comments :

Post a Comment

এই ব্লগটি আরো উন্নত করার জন্য ডিজাইন এর কাজ চলছে। সাময়িক সমস্যার জন্য আমরা দুঃখিত। -Technical Message টিম