Page

My Blog List

Sunday, November 3, 2013

জেনেনিন আপনার সাইটের লোডিং টাইম

আপনার ব্লগ ‍/ সাইটটি দেখছেন দ্রুত লোড হচ্ছে, কিন্তু অন্যের বেলায় তা নাও হতে পারে। কারন আপনি যেহেতু সাইটটি তুলনামূলকভাবে বেশী ব্যবহার করেন সেহেতু আপনার সাইটটি আপনার ব্রাউজারে তাড়াতাড়ি লোড হবে এটাই স্বাভাবিক। কারন ব্রাউজার গুলো আপনার সাইটের ফাইলগুলো প্রথম ভিজিটেই ক্যাশ করে রাখে। যত সমস্যা সব ফার্স্ট টাইম ভিজিটরদের তাই না? আপনি সারাক্ষণ ফেসবুক চালান, আর তাই আপনার কাছে মনে হয় ফেসবুক অনেক ফাস্ট। কিন্তু আসলে তা ঠিক ধারণা না।
আপনার সার্ভার, নেটওয়ার্ক আপটাইম ও পারফরমেন্স চেক করতে সাহায্য করবে। আপনার ইমেজ ফাইল গুলো, জাভা স্ক্রিপ্ট ও অন্যন্য সকল ফাইল কত সময় নিয়েছে কানেক্ট ও লোড হতে, কত সাইজ সেগুলোর সবই জানতে পারবেন এই টুলটির মাধ্যমে। আপনার ব্লগ বা সাইটটির পুরো পেজটি লোড হতে কত সময় নিয়েছে, তার সাইজ কত ইত্যাদি অনেক তথ্য প্রদানের সুবিধা থাকছে এতে। আপনার সাইটের ডিএনএস হেল‍্থ ও চেক করতে পারবেন। তাছাড়াআপনার স্ক্যান রিপোর্ট যে কাউকে মেইল করা ও সংরক্ষণ করার সুবিধা দিচ্ছে এই ওয়েব সাইটটি। সাইটটির এড্রেস হলো http://tools.pingdom.com/
কষ্ট করে ব্লগ বা সাইট বানালেন, কিন্তু ভিজিটররা আপনার ব্লগ বা সাইটটি লোড হতে দিয়ে ঘুমাবে। আর ঘুম থেকে উঠে দেখবে যে আপনার সাইটটি লোড হয়েছে। এরকম ভিজিটর আদৌ পাবেন কিনা সন্দেহ থেকে যায়। ভিজিটরের এত সময় নেই যে আপনার সাইট লোড হবার জন্য অনেক্ষণ অপেক্ষা করবে।
আপনার ব্লগকে আরো সুন্দর করতে এখানে দেখতে পারেন বা এখানে ক্লিক করুন

No comments :

Post a Comment

এই ব্লগটি আরো উন্নত করার জন্য ডিজাইন এর কাজ চলছে। সাময়িক সমস্যার জন্য আমরা দুঃখিত। -Technical Message টিম