Page

My Blog List

Sunday, December 1, 2013

মোবাইলে আসছে উবুন্টু। স্মার্টফোনের দুনিয়ার নতুন প্রতিদ্বন্দ্বী উবুন্টু

Ubuntu Phones
পৃথিবীর #১ মুক্ত অপারেটিং সিস্টেম আসছে হাতের মুঠোয়। আর সঙ্গে নিয়ে আসছে এমন সব দুর্দান্ত ফিচার্স, যে স্মার্টফোন-এর জগত নরে যাবে। আজকে আপনাদের কাছে তুলে ধরব উবুন্টু-এর এই রূপকথা।

উবুন্টু টাচ্‌

স্মার্টফোনের এই অবিশ্বাস্যকর ক্ষমতাধারী অপারেটিং সিস্টেম-এর নাম দেওয়া হয়েছে উবুন্টু টাচ্‌। মার্ক সাট্‌লওর্থ ৩১ অক্টোবর ২০১১ তে ঘোষণা দেন, যে উবুন্টু ১৪.০৪ আসার পূর্বেই উবুন্টু স্মার্টফোন, ট্যাবলেট, টিভি এবং স্মার্টস্ক্রীণ সাপোর্ট করবে। ২ জানুয়ারী ২০১৩ -তে ফোনের জন্য উবুন্টু টাচ্‌ প্রথম প্রদর্শণ করা হয়। অতঃপর, ২১ ফেব্রুয়ারী ২০১৩ -তে উবুন্টু টাচ্‌ -এর ডেভেলপার্স প্রিভিউ মুক্তি পায়।
Smartphones

ফিচার্স

উবুন্টু টাচ্‌ -এর সবচেয়ে আকর্শনীয় ফিচার হলো যে এতে কোনো প্রকার বাটন নেই। আসলে কোনো বাটন নেই বললে ভুল হবে, ৩টি আছে। পাওয়ার বাটন, ভলিউম আপ ও ভলিউম ডাউন। ব্যাস। অতঃপর বাকি সব কাজ করা সম্ভব হবে উবুন্টু এর বিশেষ ফিচার ব্যাবহার করার মাধ্যমে। নিচের ভিডিও-টিতে এর ৫টি ফিচার আলোচনা করা হলোঃ
এছাড়া উবুন্টু টাচ্‌-এ থাকছে ডুয়াল বুট অপশন। এর মাধ্যমে আপনার ফোন হবে অ্যান্ড্রয়েড -এর মতন, তবে যখন আপনি তা একটি মনিটর এবং কী-বোর্ড -এর সঙ্গে সংযুক্ত করবেন, তখন তা হয়ে যাবে পূর্ণ ক্ষমতাধারী একটি উবুন্টু পিসি।

তুলনা

অ্যান্ড্রয়েড বর্তমানের স্মার্টফোন মার্কেট জুড়ে ছেয়ে আছে। এর সাথে উবুন্টু টাচ্‌ পারবে কি? এদের ফিচার এর মূল তফাত গুলো জানতে নিচের ভিডিওটি দেখুনঃ
উবুন্টু এখন-ও কোনো অফিসিয়াল রিলিজ ছাড়েনি। তবে এখনই উবুন্টু অ্যান্ড্রয়েড-কে অনেক দিক থেকে পেছনে ফেলে দিয়েছে। আশঙ্কা করা যাচ্ছে, এর অফিসিয়াল রিলিজ স্মার্টফোন মার্কেট উড়িয়ে দেবে।

অফিসিয়াল ডেমো

উবুন্টু -এর ফিচার্স এবং মার্কেট আইডিয়াস নিয়ে অফিসিয়াল একটি ভিডিও। এটি ক্যানোনিক্যাল -এর তরফ থেকে প্রযুক্তিপ্রেমীদের জন্য উপহার ধরতে পারেন।
উবুন্টু-র বর্তমান ধারায় উন্নয়ন কাজ চলতে থাকলে যে এটি সবচেয়ে শক্তিশালী ওএস-এ পরিণত হবে, তাতে কোনো সন্দেহ থাকার প্রশ্নই উঠে না। আর অ্যান্ড্রয়েড চালাতে পারে এমন সব ফোনই উবুন্টু চালাতে পারবে, তাই বিক্রীত ফোনগুলোর মধ্যেও অ্যান্ড্রয়েড ব্যাবহারকারী কমে যাবে বলে ধারণা করা যায়।

উবুন্টু -এর দুর্দান্ত ফিচার্স

  • এজ টাচ্‌ - এর মাধ্যমে অ্যান্ড্রয়েড-এর বাকি বাটনগুলোর কাজ করে নেয়া যায়। ফোনের স্ক্রীনে বাম থেকে ডান (►)-এ টানলে, অ্যাপস্‌ মেনু আসে। ডান থেকে বাম (◄)-এ টানলে চলন্ত অ্যাপস্‌গুলোর মধ্যে বদলায়। নিচ থেকে উপর (▲)-এ টানলে চলন্ত অ্যাপলিকেশন-এর মেনু আসে। উপর থেকে নিচ (▼)-এ টানলে কয়েক প্রকারের সেটিংস টুগ্‌ল আসে।
  • ওয়েলকাম স্ক্রীন - উবুন্টু -তে কোনো লক স্ক্রীন নেই। আছে ওয়েলকাম স্ক্রীন।
  • হোম স্ক্রীন - উবুন্টু-র হোম স্ক্রীন অ্যান্ড্রয়েড হতে অনেক ভিন্ন। চোখ ধাধানো প্রেজেন্টেশন আর ব্যাবহার উপযোগী ফিচার্স।
  • ফ্রী - হয়ত আগেই জানতেন... তবুও, এটি সম্পুর্ণ ওপেন-সোর্স একটি অপারেটিং সিস্টেম। অর্থাৎ, এর মুক্তির পরেই অ্যান্ড্রয়েড এবং এর ফিচার লেনদেন শুরু হবে বলে আশঙ্কা করা যায়।
  • ডক্‌ট পিসি - উবুন্টু -এর সবচেয়ে বড় ধামাকা হলো ডক্‌ট পিসি। অর্থাৎ, আপনার উবুন্টু ফোন-কে একটি মনিটর এবং কী-বোর্ড এর সঙ্গে সংযুক্ত করলেই পেয়ে জাবেন সম্পূর্ণ ক্ষমতা সম্পন্ন একটি উবুন্টু পিসি। শুধু তাই নয়, আপনার এই পিসি আপনার ফোন-এর সকল ইনফো পড়তে এবং পরিবর্তন করতে পারবে। অর্থাৎ, পিসি থেকেই কল করতে পারবেন!

No comments :

Post a Comment

এই ব্লগটি আরো উন্নত করার জন্য ডিজাইন এর কাজ চলছে। সাময়িক সমস্যার জন্য আমরা দুঃখিত। -Technical Message টিম